ফরেক্স এর জন্য ফোকাস ও কনসেন্ট্রেট এর গুরুত্ব


ফরেক্স এর জন্য  মাইন্ড রিফ্রেশ থাকা খুব প্রয়োজন। ফরেক্স এর এনালাইসিস করার সময় আমাদের কে বিশেষ কিছু লেভেল আইডেন্টিফাই করতে হয়। সঠিক ভাবে সাপোর্ট সেরসিস্টেন্স ও ট্রেন্ড লাইন আখতে হয়। কি পয়েন্ট খুজে পেতে হলে চার্ট এর দিকে ভালো ভাবে চোখ রাখা উচিত এই জন্য দরকার একাগ্রতা। একাগ্রচিত্বে আমরা চার্টকে ফলো না করলে চার্টের কিছু বিষয় আমাদের চোখ কে পাকি দিয়ে চলে যায়। যার কারনে এনালাইসিস ভুল হয়। এই জন্য ফোকাস ও কনসেন্ট্রট গুরুত্ব অপরিসীম। আমরা মানি বা না মানি এটা আলটিমেটলি আমাদের ট্রেডিং এর  একটা অংশ।

ফরেক্স এর জন্য  ফোকাস ও কনসেন্ট্রেট এর গুরুত্ব


ফোকাস ও কনসেন্ট্রেট কিভাবে আনবেন?
প্রথমে জেনে রাখি কিভাবে বুজবেন আপনার ফোকাস নাই ও কাজে কনসেন্ট্রেট করতে পারছেন না।

  • আপনার নিশ্বাস ঘন হবে বা একদম দীর গতির হবে। দুই অবস্থায় আপনার শরীর এ এনার্জির অভাব আপনার নিশ্বাস হতে হবে স্বাভাবিক।
  • মাথা অস্থীর লাগলে বুজবেন আপনার ব্লাড প্রেসার বেশি। এই জন্য ঘন ঘন হাটু পযর্ন্ত পানি দিন ও মাথার পিছে অর্থাত গর্দানে ও মুকে এবং হাতের কুনুই পযর্ন্ত  পানি দিন দৈনিক ৫ বার। যারা নামাজ পরেন তারা অযু করলেই ব্লাড প্রেসার কম থাকবে।
  • যাদের মাথা ব্যাথা তারা ফোকাস রাখতে পারেনা তাদের পর্যাপ্ত ঘুমের অভাব ঘুম যান নিয়ম মত রাতে।
  • যারা ভিবিন্ন টেনশন নিয়ে এনালাইসিস করেন তারা ও স্বাভাবিক এনালাইসিস করতে পারেন না।


ফোকাস ও কনসেন্ট্রেট বাড়াতে মেডিটেশন এর প্রয়োজনীয়তা
যারা নামাজ পড়েন তারা এক প্রকার মেডিটেশন করেন তারা চাইলে বাড়তি মেডিটেশন করতে পারেন।
  • ১২ বার লম্বা শ্বাস নিন নিয়ম হল পেঠ থেকে টেনে আছতে করে ছাড়বেন। এ সময় চোখ বন্দ্ব রাখবেন
  • এক নাক বন্দ্ব করে অন্য নাকে ১২ বার শ্বাস নিন লম্বা করে আবার উল্টা নাক বন্দ্ব করে নাকের অপর পাশে ১২ বার শ্বাস নিন। এই সময় চোখ বন্দ্ব রাখুন।
  • মাথা থেকে সমস্ত চিন্তা বন্দ্ব করে দিয়ে ১০ মিনিট চোখ বন্দ্ব করে নাক বন্দ্ব করে মুখে স্বাভাবিকি ভাবে শ্বাস নিন।
  • সকাল সকাল ঘুমতেকে উঠবেন।
  • এছাড়া আপনি হালকা ওয়ার্ম আপ ব্যায়াম করতে পারেন ইউটিউভ থেকে দেখে দেখে।
  • নিরব চুপ চুপ জায়গাতে বসে ১২ মিনিট সোজা লম্বা হয়ে পা লম্বা করে  শুয়ে পড়ুন  
  • এই গুলা ফলো করলে আপনার মস্তিস্ক একটিভ হবে এবং এনার্জি বাড়বে ফলে কাজে মন বসবে ফোকাস করতে পারবেন।

আমরা সবাই জানি আমাদের একটা মস্তিস্ক আছে কিন্তু সেটার ব্যাবহার আমরা জানি না । এটাকে আমরা বিকল ভাবে ব্যাবহার করি এটা একটিভ করে কাজ করলে সেখানে ফোকাস ও কনসেন্ট্রেট করাটা সহজ হয়। ফোকাস ও কনসেন্ট্রেট থাকলে অনেক ভুল আপনার চোখে পড়বে। অনেক ভুল সিদ্বান্ত থেকে আপনি বিরত থাকবেন সেটা হয় ফরেক্স বা জীবনের অন্য সব ক্ষেত্র যেখানেই হোক আপনার জন্য মেডিটেশন জরুরী।

বর্তমান সব্যতা আমাদের কে বিকল করে দিচ্ছে যেমন আগে আমরা হেটে বাজারে যেতাম এখন সেখানে আমরা ৫ টাকা দিয়ে গাড়িতে করে যায়। আগে আমরা হেটে স্কুলে যেতাম এখন সেখানে গাড়িতে করে যাচ্ছি। এভাবে জীবনের প্রত্যেক টা কাজে আমরা সব কিছু সহজ থেকে সহজ তর করে নিচ্ছি সময় কে গুরুত্ব দিতে গিয়ে আমরা আমাদের জীবন টাকে অনেকটা বিকল করে দিচ্ছি এই জন্য এখন আমাদের কে জীমে যেতে হচ্ছে বাধ্য গত ভাবে। মস্তিস্ক কে আমরা বিকল ভাবে পরিচালনা করছি আমরা হিসাব করছি কেলকুলেটর দিয়ে আমাদের মস্তিস্ক কে আমরা চাপ দিচ্চি না। এই ভাবে দীরে দীরে আমাদের ক্ষতি হচ্ছে আমরা এখন সোসিয়াল মিডিয়ার জন্য একটা ফোন ও কেউ কাউকে করি না। সব চেট করে সাড়তে চাই আসলে দরকার একজনের ভয়েস শুনা যার ভয়েস শুনলে আপনার বুক ক্ষেপে উটবে কিছু অনুভুতি হবে সেটা থেকে ও আমরা এখন নিজেদের কে সরিয়ে নিচ্ছি। মানুষ এখন কাছে থেকে ও অনেক দুরে কিন্তু আমরা তা উপলব্দি ও করতে পারতেছি না। পরিশেষে বলব মেডিটেশন  বর্তমানে একটি অপরিহার্য বিষয়। 

ডিপ্রেশন থেকে মুক্তি
বর্তমান সময়ে বিশেষ করে তরুনরা যারা পড়ালেখা করে চাকরি পাচ্ছে না তারা লাইফ ও তাদের কেরিয়ার নিয়ে বিষন ভাবে ডিপ্রেশনে বা বিষন্নতাই বুগে। যার কারনে তারা সুইসাইড পযর্ন্ত করে ফেলতেছে শুধু মাত্র ডিপ্রেশন থেকে। তাই মেডিটেশন এই ডিপ্রেশন দুর করতে সাহায্য করে। 

0 Comments